ফেল থেকে জিপিএ–৫

Jan 26,2019 02:07pm শিক্ষা Iqbal Ahmed Tuhin

অন্য সব বিষয়ে পাস করলেও এক বিষয়ে অকৃতকার্য। তাই গত ২৪ ডিসেম্বর প্রকাশিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলে ফেল দেখানো হয়েছিল মুনতাহিনা বিন বকরকে। উত্তরপত্র পুনর্নিরীক্ষণের পর দেখা গেছে জিপিএ-৫ পেয়েছে চট্টগ্রাম নগরের অংকুর সোসাইটি স্কুলের এই ছাত্রী। গতকাল বৃহস্পতিবার পুনর্নিরীক্ষণের ফল প্রকাশিত হয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্র জানায়, পুনর্নিরীক্ষণে মুনতাহিনার মতো ফেল থেকে পাস করেছে আরও ২৩ শিক্ষার্থী। নতুন করে জিপিএ-৫ পেয়েছে আরও ১০৩ জন। সব মিলিয়ে ২৯৩ জনের ফল পরিবর্তন হয়েছে। আগের বছর অনুষ্ঠিত পরীক্ষায় ফল পরিবর্তন হয়েছিল ৩০৯ জনের।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান। তিনি প্রথম আলোকে বলেন, অন্য সব বিষয়ে জিপিএ-৫ পেলেও মুনতাহিনা বিন বকরের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ে পরীক্ষক ভুলবশত উত্তরপত্রে ৪৩–এর জায়গায় ১৩ তে বৃত্ত ভরাট করে ফেলেন। পুনর্নিরীক্ষণে ভুলের এ বিষয়টি বের হয়ে আসে। যেসব পরীক্ষক এ ধরনের ভুল করেছেন তাঁদের বিষয়ে বোর্ডের আগামী শৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্ত হবে।

গত বছরের নভেম্বর মাসে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২৪ ডিসেম্বর ফল প্রকাশের পর ২৫ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করতে বলা হয় আগ্রহী শিক্ষার্থীদের। এতে ১১ হাজার ৪৬৫ শিক্ষার্থী ১৬ হাজার ৪টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করে।

Developed by e-Business Soft Solution