নতুন বির্তকে জড়ালেন জাকারবার্গ

Feb 19,2019 06:10am তথ্যপ্রযুক্তি Editor

নিউজ ডেস্ক, ১৯ ফেব্রুয়ারি : ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ঝামেলা যেন পিছুই ছাড়ছে না। এবার তার বিরুদ্ধে পার্লামেন্ট অবমাননার অভিযোগ উঠেছে। মঙ্গলবার ব্রিটেনের মিডিয়া, ডিজিটাল, সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক দপ্তরের এক রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।

ব্রিটেন বলছে, তথ্যের গোপনীয়তা সংক্রান্ত আইন (ডাটা প্রাইভেসি অ্যান্ড কমপিটিশন ল) ভাঙার পাশাপাশি জাকারবার্গ পার্লামেন্ট অবমাননাও করেছেন। তবে ব্রিটিশ কমিটির রিপোর্টের জবাবে ফেসবুকের বক্তব্য, তারা তথ্য সুরক্ষা আইন ভাঙেনি।

এদিকে ব্রিটিশ রিপোর্টে বলা হয়েছে, ফেসবুকের বেশ কিছু অন্তর্বিভাগীয় ইমেইল পরীক্ষা করে তারা জানতে পেরেছে, জাকারবার্গের সংস্থা ‘উদ্দেশ্যপ্রণোদিতভাবে’ এবং ‘জেনেবুঝে’ গোপনীয়তা সংক্রান্ত আইন ভেঙেছিল।

ওই ইমেইলগুলোতে মূলত জাকারবার্গ ও তার সংস্থার শীর্ষ কর্মকর্তাদের মধ্যে কথা চালাচালি হয়েছিল। ইমেইলগুলো পার্লামেন্টের হাতে যাওয়া থেকে আটকাতেও চেয়েছিল ফেসবুক। কিন্তু গত বছর ‘সিক্সফোরথ্রি’ নামে একটি ছোট্ট অ্যাপ সংস্থার থেকে ওই ইমেইলগুলেঅ উদ্ধার করে ব্রিটিশ কমিটি।

কমিটির দাবি, ওই সব তথ্য খতিয়ে দেখে জানা গেছে ইচ্ছাকৃতভাবেই ‘তথ্য চুরি’ করেছে ফেসবুক। তাদের কাছে এমন প্রমাণও রয়েছে, তথ্য হাতিয়ে নিতে ফেসবুক ব্যবহারকারীদের প্রাইভেসি সেটিংস বদলে দিয়েছে তারা। তথ্য চুরি করে বেশ কিছু সংস্থার ব্যবসাও উঠিয়ে দিয়েছে বলে অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে।

রিপোর্টে বলা হয়েছে, নিজেদেরকে আইনের ঊর্ধ্বে মনে করে ফেসবুক। অনলাইন দুনিয়ায় তাদের এভাবে ‘ডিজিটাল গ্যাংস্টার’ হয়ে ওঠা মেনে নেয়া যায় না।

(সন্ধি নিউজ/ডেস্ক/ওএইচ)

Developed by e-Business Soft Solution