ত্রুটি ধরে দেওয়ায় কিশোরকে অ্যাপলের পুরস্কার

Feb 16,2019 09:07am তথ্যপ্রযুক্তি Editor

নিউজ ডেস্ক, ১৬ ফেব্রুয়ারি : বর্তমান বিশ্বে অন্যতম বড় তথ্য প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান হচ্ছে অ্যাপল। প্রতিষ্ঠানটি মোবাইল ডিভাইস, ব্যক্তিগত কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও সফটওয়্যার নির্মাণ করে। ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে অ্যাপল বিশ্বের সবচেয়ে লাভজনক ৫টি প্রতিষ্ঠানের মধ্যে স্থান করে নিয়েছে।

সেই অ্যাপলের ত্রুটি ধরে দিয়ে পুরস্কার জিতে নিয়েছে এক কিশোর। যুক্তরাষ্ট্রের ওই অ্যাপলের ফেস টাইম ভিডিও কলিং সিস্টেমে নিরাপত্তা ত্রুটি খুঁজে পায়। আর এ কারণেই তাকে পুরস্কৃত করেছে বিখ্যাত আমেরিকান বহুজাতিক এই প্রযুক্তি কোম্পানি।

জানা গেছে, অ্যাপলের বাগ-বাউন্টি প্রোগ্রামের আওতায় ওই কিশোরকে পুরস্কৃত করা হয়েছে।

বাগ-বাউন্টি হলো অ্যাপলের এমন একটি পুরস্কার, যা প্রতিষ্ঠানটির বাইরের মানুষদের দেয়া হয়। মূলত বিভিন্ন প্রোগ্রামের ত্রুটি যারা খুঁজে দিতে পারে তাদেরকেই এ পুরস্কার দেয় অ্যাপল। এর মাধ্যমে অ্যাপলের বিভিন্ন প্রোগ্রাম ত্রুটিমুক্ত হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বাগ-বাউন্টি পাওয়া যুক্তরাষ্ট্রের ওই কিশোরের নাম গ্র্যান্ট থমসন। তবে তাকে কী পরিমাণ অর্থ দেওয়া হয়েছে, তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, থমসনের লেখাপড়ার যাবতীয় খরচ বহন করবে অ্যাপল।

এই ত্রুটির বিষয়টি প্রথম প্রকাশিত হয় গত বছরের জানুয়ারি মাসের শেষের দিকে। এসময় বলা হয়, ফেস টাইমের মাধ্যমে কল দিলে প্রাপক সেটা রিসিভ করার আগেই প্রেরক ওই ব্যক্তির কথা শুনতে পান।

অ্যাপল এই বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয় এবং সঙ্গে সঙ্গে ফেস-টাইমের গ্রুপ ফিচার বন্ধ করে দেয়। পরবর্তীতে তদন্তের মাধ্যমে ত্রুটির সত্যতা খুঁজে পায় অ্যাপল এবং তা সংশোধন করে।

(সন্ধি নিউজ/ডেস্ক/ওএইচ)