সৌদি নারীদের নিয়ন্ত্রণে অ্যাপ, তদন্ত করবে অ্যাপল

Feb 14,2019 05:21am তথ্যপ্রযুক্তি Editor

আন্তর্জাতিক ডেস্ক, ১৪ ফেব্রুয়ারি : সৌদি আরবে পুরুষ অভিভাবকরা নারীদের নিয়ন্ত্রণ ও তাদের ভ্রমণে বাধা দিতে ‘আবশের’ নামে একটি অ্যাপের সাহায্য নিয়ে থাকেন বলে জানিয়েছেন মানবাধিকার কর্মীরা। সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যমগুলো ওই অ্যাপ ব্যবহারের অনুমতি দেয়ার জন্য গুগল ও অ্যাপলকে দায়ী করে খবর প্রকাশ করে। পরে এ বিষয়ে তদন্তের ঘোষণা দেয় অ্যাপল।

অ্যাপলের প্রধান নির্বাহী জানান, নারীদের ট্র্যাক করা কিংবা তাদের ভ্রমণ থেকে বিরত রাখার জন্য সৌদি অ্যারাবিয়ান এই অ্যাপটি ব্যবহৃত হয়ে থাকতে পারে। এক সাক্ষাতকারে টিম কুক বলেন ‘আবশের অ্যাপ’ সম্পর্কে তারা আগে জানতেন না। তবে এখন তারা বিষয়টি দেখছেন। গুগল অবশ্য বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি।

অ্যাপটি সরকারি সংস্থাগুলোকে প্রবেশাধিকার দিয়ে থাকে ফলে ব্যবহারকারীদের অজান্তেই তারা কি করছেন সেটি সরকারি সংস্থাগুলো জানতে পারে। এ কারণে মানবাধিকার সংগঠনগুলো এর তীব্র সমালোচনা করছিলো। যুক্তরাষ্ট্রের একজন ডেমোক্রেটিক সিনেটর অ্যাপল ও গুগলকে এই অ্যাপটি তাদের স্টোর থেকে সরিয়ে ফেলার আহবান জানিয়েছেন।

সৌদি আরবে নারীদের দেশের বাইরে যেতে হলে একজন পুরুষ অভিভাবক বিশেষত স্বামী বা বাবার অনুমতি নিতে হয়। কোন নারী বিদেশে যেতে চাইলে সংশ্লিষ্ট পুরুষ অভিভাবক একটি নোটিফিকেশন পেয়ে থাকেন। আর এটিকেই মানবাধিকার লঙ্ঘন কিংবা নারীর বিরুদ্ধে বৈষম্য বলছে মানবাধিকার সংগঠনগুলো।

অ্যাপটি ড্রাইভিং লাইসেন্স নবায়ন, ভ্রমণের অনুমতি দেয়া বা না দেয়ার মতো সরকারি সেবার জন্য ডিজাইন করা হয়েছিলো। এটি গত কয়েক বছরে লাখ লাখ বার ডাউনলোড করা হয়েছে।

(সন্ধি নিউজ/ডেস্ক/ওএইচ)

Developed by e-Business Soft Solution