হংকংয়ে বিক্ষোভে মেট্রো স্টেশন বন্ধ, পরিবহনব্যবস্থা স্থবির

Oct 6,2019 06:54am আন্তর্জাতিক Editor

নিজস্ব প্রতিবেদক, ০৬ অক্টোবর : হংকংয়ে বিক্ষোভের কারণে মেট্রো স্টেশন বন্ধ হওয়ায় পরিবহন ব্যবস্থা অচল হয়ে পড়েছে। শুক্রবার মুখোশ পরায় নিষেধাজ্ঞা জারির পর রাস্তায় বড় ধরনের বিক্ষোভ হয়। সরকারবিরোধীরা স্টেশনে হামলা চালায়। এরপরই রেলওয়ে কর্তৃপক্ষ স্টেশন বন্ধের ঘোষণা দেয়। এদিকে জাতিসংঘ হংকংয়ে সহিংসতা বন্ধ করতে এবং একইসঙ্গে শান্তিপূর্ণ বিক্ষোভে বাধা না দিতে আহবান জানিয়েছে।

শুক্রবার চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে বিক্ষোভে মুখোশ পরায় নিষেধাজ্ঞা দেন প্রধান নির্বাহী ক্যারি ল্যাম। তিনি ঔপনিবেশিক আমলের আইনের মাধ্যমে এই নিষেধাজ্ঞা দেন।

প্রধান নির্বাহী বলেন, হংকং কিছুদিন ধরে অন্ধকার এবং চরম সহিংসতার মধ্য দিয়ে যাচ্ছে। এই সহিংসতা কমাতেই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছি। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে সরকারবিরোধীরা রাস্তায় নেমে আসেন। তারা বিভিন্ন শপিং মল এবং মেট্রো স্টেশনে হামলা চালান। পরে রাতেই এশিয়ার অন্যতম বাণিজ্যিক কেন্দ্র হংকংয়ের শপিং সেন্টারগুলো বন্ধ করে দেওয়া হয়।

রেলওয়ের পরিচালক সংস্থা ম্যাস ট্রানজিট রেলওয়ে (এমটিআর) কর্তৃপক্ষ জানায়, তারা সার্ভিস বন্ধ করে দিতে বাধ্য হচ্ছেন। কারণ হামলায় অনেক স্থানে সমস্যা হয়েছে যেগুলো মেরামতের কাজ চলছে। এই রেলওয়ের মাধ্যমে প্রতিদিন ৫০ লাখ যাত্রী আসা-যাওয়া করেন। চীনের সঙ্গে বাণিজ্যেরও মূল বাহন এই মেট্রো রেল।-খবর বিবিসির

(সন্ধি নিউজ/ডেস্ক/ওএইচ)

Developed by e-Business Soft Solution