ইরাকে সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৯৯

Oct 6,2019 06:48am আন্তর্জাতিক Editor

আন্তর্জাতিক ডেস্ক, ০৬ অক্টোবর : ইরাকের রাজধানী বাগদাদ ও দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে গতকাল শনিবারও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। গতকাল বিক্ষোভের পঞ্চম দিনে দেশটির রাজধানী বাগদাদে পুলিশের গুলিতে ৫ জন নিহত হয়েছেন। এনিয়ে গত মঙ্গলবার থেকে শুরু হওয়া বিক্ষোভে কমপক্ষে ৯৯ জন নিহত হওয়ার খবর দিয়েছে দেশটির কয়েকটি মানবাধিকার সংগঠন। এ ঘটনায় আহত হয়েছেন তিন হাজারের বেশি মানুষ।

চাকরির সংকট, নিম্নমানের সরকারি সেবা ও দুর্নীতির বিরুদ্ধে গত মঙ্গলবার থেকে বাগদাদের রাজপথে নামে কয়েক হাজার বিক্ষোভকারী। নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ও গুলি চালিয়ে তাদের ওপর চড়াও হলে এই বিক্ষোভ অন্যান্য শহরেও ছড়িয়ে পড়ে। বিশেষ করে শিয়া অধ্যুষিত দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করে।

বিক্ষোভ থামাতে গত বৃহস্পতিবার সকাল থেকে কারফিউ জারি করা হয়। কিন্তু এরপরও বিভিন্ন স্থানে বিক্ষোভ চলতে থাকে। বিক্ষোভকারীদের উপর নিরাপত্তাবাহিনীর গুলিতে বাগদাদ, নাসসিরিয়া, আমারা, বাকুবাতে প্রাণ গেছে ৯৯ জনের। এই তথ্য জানিয়েছে কয়েকটি মানবাধিকার সংগঠন। তবে দেশটির সরকার ৮১ জনের মৃত্যুর খবর জানিয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে বাগদাদসহ বিভিন্ন স্থানে কারফিউ জারি করা হয়। গতকাল বাগদাদ থেকে কারফিউ প্রত্যাহার করা হয়। এরপরই আবারও বিক্ষোভ ও সহিংসতা শুরু হয়। বন্ধ রাস্তাঘাটে সেনা বহর ছাড়া কিছু চোখে পড়ছে না।—বিবিসি

(সন্ধি নিউজ/ডেস্ক/ওএইচ)

Developed by e-Business Soft Solution