রহমতই হলেন আফগানদের প্রথম সেঞ্চুরিয়ান

Sep 6,2019 12:59am খেলা Editor

স্পোর্টস ডেস্ক, ০৫ সেপ্টেম্বর : আফগানিস্তানের পক্ষে প্রথম সেঞ্চুরিয়ার হওয়ার কীর্তিটা যেনো লেখা ছিলো তার জন্যই। তাই তো দুইবার সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও ব্যর্থ হওয়ার পর, সেই রহমত শাহই হলে আফগানদের প্রথম সেঞ্চুরিয়ান। টেস্ট ক্রিকেটে টানা তৃতীয় পঞ্চাশোর্ধ ইনিংসটিকে তিনি রুপ দিলেন প্রথম সেঞ্চুরিতে।

 

গত মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় টেস্টে প্রথম জয় পেয়েছিল আফগানিস্তান। ৮ উইকেটের সে জয়ে সবচেয়ে বেশি অবদান ছিলো ডানহাতি টপঅর্ডার ব্যাটসম্যান রহমত শাহর। দলের প্রথম টেস্ট জয়ের ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছিলেন তিনিই।

 

ম্যাচের প্রথম ইনিংসে মাত্র দুই রানের জন্য সেঞ্চুরি মিস করেছিলেন তিনি। ব্যক্তিগত ৯৮ রানের মাথায় প্লেইড অন হয়ে ফিরেছিলেন সাজঘরে। পরে দ্বিতীয় ইনিংসেও সাবলীল ব্যাট করে আউট হন ৭৬ রান করে। তবে এবার আর হতাশায় পুড়তে হয়নি ২৬ বছর বয়সী এ ব্যাটসম্যানকে। বাংলাদেশের বিপক্ষে খেলতে এসে জাদুকরী তিন অঙ্কের দেখা পেয়ে গেলেন রহমত শাহ। আফগানিস্তানের পক্ষে প্রথম টেস্ট সেঞ্চুরি করে, দেশটির ক্রিকেটের ইতিহাসের পাতায় ঢুকে গেলেন তিনি।

 

ইনিংসের ১৩তম ওভারে ইহসানউল্লাহ জানাতের বিদায়ের পর উইকেটে আসেন রহমত। ধীর-মন্থর উদ্বোধনী জুটিকে বেগবান করেন প্রতি ওভারেই সিঙ্গেলস-ডাবলস নেয়ার মাধ্যমে। সাকিব আল হাসানের করা ২৪তম ওভারের চতুর্থ বলে উইকেট ছেড়ে বেরিয়ে বিশাল এক ছক্কার মারে নিজের কর্তৃত্বের জানান দেন তিনি।

 

এরপর দায়িত্বশীল ব্যাটিংইয়ের সঙ্গে একের পর এক বাউন্ডারি-ওভার বাউন্ডারি হাঁকিয়ে দিশেহারা করে দেন বাংলাদেশের বোলিং পরিকল্পনাকে। টাইগার অধিনায়ক সাকিব বারবার বোলার পরিবর্তন করেও কোনো সুফল বয়ে আনতে পারেননি দলের জন্য। উল্টো আসগর আফগানকে সঙ্গে নিয়ে দ্বিতীয় সেশনের পুরোটা সময় কাটিয়ে দেন রহমত শাহ।

 

এ সময়ে ৩৫.২ ওভার খেলে ১১৪ রান যোগ করেন রহমত ও আসগর। কিন্তু অল্পের জন্য আটকে যায় রহমত শাহর সেঞ্চুরি। চা বিরতি পর্যন্ত ১৮০ বল খেলে ৯ চার ও ২ ছয়ের মারে ৯৭ রানে অপরাজিত থাকেন রহমত, সঙ্গী আসগরের রান তখন ৪৮।

 

তবে বিরতির পর দ্বিতীয় ওভারেই নাঈম হাসানের অফস্টাম্পের বাইরের ডেলিভারি থার্ডম্যান দিয়ে বাউন্ডারিতে পাঠিতে সেঞ্চুরি পূরণ করেন তিনি। নিজের ক্যারিয়ার ও আফগানিস্তানের পক্ষে প্রথম সেঞ্চুরি করতে ১৮৬ বল খেলেন তিনি, হাকাঁন ১০টি চার ও ২টি ছক্কা।

 

সেঞ্চুরি করে অবশ্য আর এগুতে পারেননি তিনি। ঠিক পরের বলেই স্লিপে দাঁড়ানো সৌম্য সরকারের ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রহমত শাহ।

 

(সন্ধি নিউজ/ডেস্ক/ওএইচ)

Developed by e-Business Soft Solution