এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

Aug 4,2019 07:00am শিক্ষাঙ্গন Editor

নিজস্ব প্রতিবেদক, ০৩ আগস্ট : বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের আয়োজনে ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে ৩১ জুলাই ঢাকা¯’ মিরপুর পিএসসি কনভেনশন হল-এ অনুষ্ঠিত হয়।  দুই পর্ব অনুষ্ঠানে সকালে শুধু ছাত্রীদের এবং দুপুর ২টা থেকে ছাত্রদের সংবর্ধিত করা হয়। শুরুতে মেডেল পরিয়ে দিয়ে শিক্ষার্থীদের স্বাগত জানানো হয়।

অনুষ্ঠানকে প্রাণবন্ত এবং নান্দনিকতার ছোঁয়ায় উপভোগ করে তুলেছেন অনুষ্ঠানের প্রধান আলোচক আন্তর্জাতিক শিক্ষা প্রবক্তা, দেশের শিক্ষাঙ্গণের প্রথিতযশা ব্যক্তিত্ব এবং ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের সম্মানিত চেয়ারম্যান লায়ন এম কে বাশার পিএমজেএফ। বিশেষ অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের ভাইস চেয়ারম্যান এডভোকেট খন্দকার সেলিমা রওশন। সম্মানিত অতিথি ছিলেন বিশিষ্ট সমাজসেবক মারিয়া ইয়াসমিন। এ ছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক অঙ্গনের খ্যাতিমান বিশ্ববিদ্যালয় প্রতিনিধিরা।

অনুষ্ঠানে প্রধান আলোচক লায়ন এম.কে. বাশার বলেন, শুধু লেখাপড়া করলেই জীবনের পরিপূর্ণতা পাওয়া যাবে না। জীবনঘনিষ্ঠ এবং বাস্তবমুখী লেখাপড়া দরকার। এজন্য সেভাবে নিজেকে প্রস্তুত করতে হবে। তাহলেই আগামী দিনে নিজেকে যোগ্যতম নাগরিক হিসেবে গড়ে তুলতে পারবে। কারণ প্রতিযোগিতামূলক বিশ্বে যোগ্যতমরাই টিকে থাকে। তিনি আরো বলেন, গতানুগতিক শিক্ষার পাশাপাশি আরো বহু বিষয়ে অধ্যয়নের সুযোগ রয়েছে। আমরা সেগুলো জানিনা বিধায় লেখাপড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছি।

আন্তর্জাতিক অঙ্গনে শিক্ষার নানামুখি দিগন্তময় প্রসার ঘটেছে। সেই বিশ্বশিক্ষার সঙ্গে কিভাবে আমরা যুক্ত হতে পারি। অনুষ্ঠানে জনাব বাশার এ ব্যাপারে চমৎকারভাবে নানা¬¬¬ দিকনির্দেশনা ছাত্র-ছাত্রীদের মাঝে তুলে ধরেন। সেই সঙ্গে শিক্ষার্থীদের ভবিষ্যত ক্যারিয়ার গঠনে অত্যন্ত সুনিপুনভাবে সেসব শিক্ষার বিভিন্ন দৃষ্টান্ত উপ¯’াপন করে নানামুখি গাইডলাইন উপস্থাপন করেন।  বিদেশ থেকে আগত প্রতিনিধিগণ তাদের বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিষয়ের পাশাপাশি বিশ্বশিক্ষার নানাদিক শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন।

লায়ন খন্দকার সেলিমা রওশন তার বক্তব্যে বলেন, একজন ছাত্রের ভবিষ্যৎ জীবন গড়ার ক্ষেত্রে লেখাপড়ার বিকল্প নেই। আগে লেখাপড়া। পরে অন্য সব। তিনি শিক্ষার্থীদের লেখাপড়ায় অধিকতর মনোযোগি হওয়া এবং বিশ্বশিক্ষার সংগে নিজেদের সম্পৃক্ত করার পরামর্শ দেন।

সংবর্ধিত শিক্ষার্থীদের মাঝে মেডেল, সার্টিফিকেট, আন্তর্জাতিক শিক্ষা সংক্রান্ত তথ্যবহুল লিফলেট প্রদান করা হয়। এ ছাড়া বিদেশ থেকে আগত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সাথে লেখাপড়া সংক্রান্ত বিষয়ে সরাসরি কথা বলেন।

(সন্ধি নিউজ/পিআর/ওএইচ)

Developed by e-Business Soft Solution