মানবতাবিরোধী অপরাধে নীলফামারীর ৯ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ

Aug 1,2019 08:03am আইন ও আদালত Editor

নিজস্ব প্রতিবেদক, ০১ আগস্ট : একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় নীলফামারীর ডিমলা, ডোমার ও জলঢাকার ৯ জনের বিরুদ্ধে তদন্ত চূড়ান্ত করে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার ধানমন্ডিতে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রকাশ করা হয় প্রতিবেদনটি। সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান এ তথ্য জানিয়েছেন। জ্যেষ্ঠ কর্মকর্তা এম সানাউল হক এ সময় উপস্থিত ছিলেন।

অভিযুক্ত ৯ আসামির বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চলাকালে  অপহরণ, হত্যা, গণহত্যা, ধর্ষণ ও লুটসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। ৪৬ জনকে আটক, ২৫ জনকে অপহরণ, তিন ধর্ষণ, ১৫ বাড়ি-ঘর ভাঙচুর ও সাতজনকে হত্যা এবং গণহত্যার অভিযোগ এনে মামলা হয় তাদের বিরুদ্ধে। ছয় অভিযোগে ২৩৮ পৃষ্ঠার প্রতিবেদনে ৪৩ জনের সাক্ষ্য নেওয়া হয়।

মামলার তদন্ত শুরু হয় ২০১৭ সালের ২০ নভেম্বরে। প্রতিবেদনটি আজই ট্রাইব্যুনালের প্রসিকিউশনের কাছে জমা দেওয়া হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

মানবতাবিরোধী অপরাধে একরামুল হকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। পরে একজন মারা গেলে তাকে মামলা থেকে তার নাম বাদ দেয়া হয়। এ ছাড়া মামলার আসামি কাউছার মোড় গ্রামের মৃত হাতেম আলীর ছেলে শাহাদৎ হোসেন (৬৮) দীর্ঘদিন ধরে পলাতক রয়েছেন।

(সন্ধি নিউজ/এসপিএন/ওএইচ)

Developed by e-Business Soft Solution