ঢাকা পশ্চিম ভ্যাট : রাজস্ব আদায়ে রেকর্ড; জুনে ৬১ শতাং প্রবৃদ্ধি

Jul 23,2019 07:27am অর্থনীতি Editor

নিজস্ব প্রতিবেদক, ২২ জুলাই : এনবিআরের ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট রাজস্ব আহরণে রেকর্ড সৃষ্টি করেছে। এই রাজস্ব সদ্য সমাপ্ত অর্থবছর ২০১৮-১৯ এর সর্বোচ্চ প্রবৃদ্ধি। সোমবার ভ্যাট আহরণের চূড়ান্ত হিসাব অনুযায়ী এই তথ্য উঠে এসেছে।

পরিসংখ্যান অনুযায়ী গেল জুন (২০১৯) এর ভ্যাট আদায়ে একক প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৬১%। ঐ মাসে আদায় হয়েছে ৫২৬.২১ কোটি টাকা। আগের বছর জুন (২০১৮) এসএই আদায় ছিল ৩২৬ কোটি টাকা।

জুন মাসসহ অর্থবছরের (২০১৮-১৯) মোট রাজস্বের পরিমাণ দাঁড়িয়েছে ২৭৮০.৯৩ কোটি টাকা। পূর্ববর্তী বছরে এই আদায় ছিল ২২৮০.৭৩ কোটি টাকা। সে হিসেবে সদ্য সমাপ্ত অর্থবছরের বাৎসরিক প্রবৃদ্ধি হয়েছে ২২%।

উল্লেখ্য, অর্থবছরের রাজস্ব আহরণে প্রথম সাত মাসে গড়ে প্রবৃদ্ধি ছিল সিঙ্গেল ডিজিট (এক সংখ্যা) এ সীমিত। পরবর্তী পাঁচ মাসে বিশেষ কার্যক্রম গ্রহণের কারণে প্রতি মাসে ৩০% এর উপরে প্রবৃদ্ধি হয়। ফলে অর্থবছরের মোট রাজস্ব ডাবল ডিজিটে (দুই অংকে) উন্নীত হয়।

ভ্যাট কমিশনার ড. মইনুল খান ভ্যাট রাজস্ব আহরণে এই অর্জনের জন্য ঢাকা পশ্চিমের প্রতিটি কর্মচারীর নিরলস প্রচেষ্টার ফসল হিসেবে দেখতে চান। তার মতে, কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণ, ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ, এনবিআরের কঠোর মনিটরিং এবং উন্নততর ব্যবস্থাপনা কৌশল প্রয়োগের কারণেই রাজস্ব আহরণের সাফল্য এসেছে। ড. মইনুল খান জাতীয় পর্যায়ে প্রবৃদ্ধির প্রেক্ষাপটে ঢাকা পশ্চিম ভ্যাটের এই আহরণকে অসামান্য অর্জন বলে মনে করেন।

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট চলতি বছরের আন্তর্জাতিক বাণিজ্য মেলা হতেও অসামান্য প্রবৃদ্ধি অর্জন করে। বাণিজ্য মেলা থেকে আগের বছরের তুলনায় এবছরের ভ্যাট আদায় বেশি হয়েছিল ৩৬%।

ঢাকা পশ্চিম ভ্যাট অন্চলে ড. মইনুল খান অর্থবছরের শেষের মাত্র পাঁচ মাস পূর্বে কমিশনার হিসেবে নিযুক্ত হন।

(সন্ধি নিউজ/জেএস/ওএইচ)

Developed by e-Business Soft Solution