ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলছে

Feb 9,2019 06:52am অন্যান্য Iqbal Ahmed Tuhin

নিজস্ব প্রতিবেদক, ০৯ ফেব্রুয়ারি : সারাদেশে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল আজ শনিবার খাওয়ানো হচ্ছে। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় ৬ থেকে ১১ মাস বয়সী ২৫ লাখ ২৭ হাজার শিশুকে নীল রঙের একটি করে ভিটামিন 'এ' ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ কোটি ৯৫ লাখ ৭ হাজার শিশুকে লাল রঙের একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।  শনিবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে এ ক্যাম্পেইন। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রে এবং ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে এ ক্যাম্পেইন পরিচালনা করা হচ্ছে। গত ১৯ জানুয়ারি ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইনের তারিখ নির্ধারণ করা ছিল। তবে শেষ মুহূর্তে ওষুধের গুণগত মান নিয়ে প্রশ্ন ওঠায় তা স্থগিত করা হয়।

এরপর স্বাস্থ্য মন্ত্রণালয় ভিটামিন 'এ' ক্যাপসুলে ত্রুটির ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করে। ওই কমিটি প্রতিবেদন দিলেও তা গণমাধ্যমকে জানানো হয়নি।

এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তদন্ত কমিটি প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দিলেও তা তারা দেখেননি। তবে যে বা যারাই দোষী সাব্যস্ত হবেন, তাদের শাস্তি পেতে হবে।

নিজ নিজ বাসস্থানের কাছাকাছি কেন্দ্রে নিয়ে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে স্বাস্থ্যমন্ত্রী অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

(সন্ধি নিউজ/জেএস/ওএইচ)

Developed by e-Business Soft Solution