ঢাকা পশ্চিম ভ্যাট

May 21,2019 05:30am অর্থনীতি Editor

নিজস্ব প্রতিবেদক, ২০ মে : ঢাকা পশ্চিম ভ্যাট চলতি অর্থবছরের এপ্রিল মাসে রেকর্ড পরিমাণ ভ্যাট আদায় করেছে। রোববার এপ্রিল মাসের রাজস্ব হিসাব চূড়ান্তের পর এটি দেখা যায়।

এপ্রিল মাসের চূড়ান্ত হিসাব অনুযায়ী ঢাকা পশ্চিম কমিশনারেট গত বছরের এপ্রিলের রাজস্বের তুলনায় শতকরা ৩৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।

হিসাব অনুসারে এপ্রিল ২০১৮ এ ভ্যাট আহরণ হয়েছিল ১৮১.১০ কোটি টাকা। আর চলতি অর্থবছরে তা হয়েছে ২৪৫.৮৭ কোটি টাকা। এইমাসের রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৩৩.৪১ কোটি টাকা। মাসিক (এপ্রিল ২০১৯) লক্ষ্যমাত্রার তুলনায়  প্রায় ১৫ কোটি টাকা বেশি ভ্যাট আহরণ হয়েছে।

ঢাকা পশ্চিম ভ্যাটের পরিসংখ্যান বলছে, চলতি অর্থবছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) মোট আহরণ হয়েছে ১৯৮৯.১৬ কোটি টাকা। আগের অর্থবছরের একই সময়ে এই আহরণ ছিল ১৭৭৭.৮৮ কোটি টাকা। প্রথম ১০ মাসের মোট প্রবৃদ্ধির হার প্রায় ১২ শতাংশ। উল্লেখ্য জাতীয় রাজস্বের প্রবৃদ্ধির হার প্রায় ৭ শতাংশ।

সম্প্রতি কঠোর নজরদারি, প্রতিষ্ঠান পরিদর্শন, উৎসে কর্তন মনিটরিং, ব্যবসায়ীদের সাথে সংলাপ ও উদ্বুদ্ধকরণ জোরদারের কারণেই এই ফল এসেছে বলে মনে করেন ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা হতেও ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আগের বছরের তুলনায় প্রায় ৩৫ শতাংশ ভ্যাট বেশি সংগ্রহ করে।

চলতি অর্থবছরে ফুটওয়্যার, যোগানদার, ফ্লোরস্পেস, নির্মাণসংস্থা, ব্যবসায়ী ভ্যাট, ইলেক্ট্রিক ট্রান্সফর্মার, প্যাকেজিং ম্যাটেরিয়ালস ইত্যাদি খাতে সবচেয়ে বেশি ভ্যাট সংগ্রহ করা হয়েছে। গত ১০ মাসে যোগানদার খাতে প্রায় শতকরা ১১৫ শতাংশ এবং ফ্লোরস্পেস খাতে প্রায় ৬৫২ শতাংশ বেশি প্রবৃদ্ধি হয়েছে।

আগামি দুমাসে এই ধারা অব্যাহত থাকবে বলে ভ্যাট কর্তৃপক্ষ দৃঢ় বিশ্বাস করেন।

(সন্ধি নিউজ/জেএস/ওএইচ)

Developed by e-Business Soft Solution