হুয়াওয়েতে নিষিদ্ধ ইউটিউব জিমেইল

May 20,2019 07:22am তথ্যপ্রযুক্তি Editor

আন্তর্জাতিক ডেস্ক, ২০ মে : চীনা ফোন কোম্পানি হুয়াওয়েতে আর পাওয়া যাবে না অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আপডেট ভার্সন। সোমবার হুয়াওয়ের উপর এ নিষেধাজ্ঞা জারি করেছে টেক জায়ান্ট গুগল।

হুয়াওয়ের যেসব ফোন এখন বাজারে আছে সেগুলোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম পাওয়া যাবে। কিন্তু হুয়াওয়ের নতুন মডেলের ফোনগুলোতে অ্যান্ড্রয়েড থাকবে না। ফলে ব্যবহারকারীরা ইউটিউব, জিমেইল ও গুগল ম্যাপের মতো জনপ্রিয় অ্যাপগুলো ব্যবহার করতে পারবেন না।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, হুয়াওয়েকে ট্রাম্প প্রশাসন একটি তালিকায় অন্তুর্ভুক্তির পর গুগল এ নিষেধাজ্ঞা দিলো। সম্প্রতি যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে এমন এক লিস্টে অন্তুর্ভুক্ত করেছে, যার সঙ্গে ব্যবসা করতে হলে মার্কিন কোম্পানিগুলোকে লাইসেন্স নিতে হবে।

গুগল এক বিবৃতিতে বলেছে, তারা আদেশ বাস্তবায়ন করেছে এবং এর প্রভাব পর্যালোচনা করছে। তবে হুয়াওয়ের পক্ষ থেকে এখনও কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ওপেন সোর্স লাইসেন্সের মাধ্যমে হুয়াওয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আপডেট করতে পারবে। তবে গুগলের এ ঘোষণার পর বিশ্বে হুয়াওয়ের ব্যবসার উপর প্রভাব পড়তে পারে।

(সন্ধি নিউজ/ডেস্ক/ওএইচ)

Developed by e-Business Soft Solution